অধ্যাপক ডাঃ মিল্লাত মুন্না এমপি’কে সভাপতি করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জের কমিটি গঠন

বিশেষ প্রতিবেদক, সিরাজগঞ্জ নিউজটোয়েন্টিফোর.কম ঃ
Dr. M H Millat Mp Photo
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিসার্চ ইন্সটিটিউটের এফিলিয়েটেড বডি অর্থ্যৎ শাখা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ স্থাপনের প্রথম ধাপ হিসেবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ এর কার্য্যকরি কমিটি গঠন করা হয়েছে। এই ফাউন্ডেশনটি প্রতিষ্ঠার প্রধান উদ্যোক্তা আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি’কে সভাপতি করে কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি’র সাধারন সম্পাদকের দায়িত্ব পেয়েছেন বিশিষ্ঠ হৃদরোগ চিকিৎসক, সিরাজগঞ্জ জেনারেল হাসপাতাল ও আভিসিনা হসপিটাল লিমিটেডের হৃদরোগ চিকিৎসক ডাঃ ওসমান গণী শামিম। সভাপতি-সাধারন সম্পাদকসহ চিকিৎসক, সাংবাদিক, এ্যাডভোকেট, ব্যাবসায়ি, নারী নেত্রী, উন্নয়ন ও সমাজকর্মিসহ জেলার বিভিন্ন শ্রেনী পেশা ও সুশিল সমাজের প্রতিনিধি নিয়ে নবীন-প্রবীনদের সমন্বয়ে ১৪ জন সম্পাদক ও ১৭ জনকে কার্য্যকরি সদস্য করে ৩১ সদস্য বিশিষ্ঠ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ কার্য্যকরি কমিটি গঠন করা হয়েছে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিসার্চ ইন্সটিটিউটের মহাসচিবের পক্ষ থেকে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ স্থাপন বিষয়ে নির্দেশনাসহ চিঠি পাবার পর গত ০৭’ই অক্টোবর প্রথম সভায় এই কমিটি গঠন করার পর ১৪’ই অক্টোবর রাতে দ্বিতীয় সভায় সর্ব সম্মতিক্রমে কার্য্যকরি কমিটি অনুমোদন করা হয়।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ-কার্য্যকরি কমিটি’র নব-নির্বাচিত সহ-দপ্তর সম্পাদক তরুন সাংবাদিক, জিটিভি (গাজি টিভি) ও ডিবিসি (ঢাকা বাংলা চ্যানেল) এর সিরাজগঞ্জ প্রতিনিধি সাজিরুল ইসলাম সঞ্চয় জানান, অতি দরিদ্র হিসেবে পরিচিত উত্তরাঞ্চলের হার্ট ডিজিসে আক্রান্ত মানুষেরা এই রোগের চিকিৎসাসেবা পেতে প্রতিটি পদেেপ দুর্ভোগের শিকার হয়। কারন এই অঞ্চলের মানুষের হার্টের চিকিৎসার একমাত্র ভরসা রাজধানি ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও কিনিক।

আক্রান্ত হওয়ার পর দ্রুত মৃত্যুর কারন এই রোগের চিকিৎসা পাওয়া নিয়ে বিভিন্ন সমস্যার কথা চিন্তা করে এই সমস্যা সমাধানে নিজ উদ্যোগে ২০১৫ সালের প্রথম দিকেই উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে কার্ডিওলোজি বিভাগ ও দুই বেড বিশিষ্ঠ করোনারি কেয়ার ইউনিট (সি সি ইউ) চালু করেন বিশিষ্ঠ হৃদরোগ বিশেষঙ্গ ও সার্জন, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি। কিন্তু প্রয়োজনীয় জনবল ও চিকিৎসা সামগ্রী না থাকায় এখানেও এই রোগে আক্রান্তর পূর্নাঙ্গ চিকিৎসা সেবা পাচ্ছিলেন না।

এ অবস্থায় হৃদরোগের চিকিৎসা সম্পর্কিত সকল যন্ত্রপাতি ও দক্ষ জনবলসহ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর আদলে একটি বিশেষায়িত হৃদরোগ চিকিৎসালয় স্থাপনের জন্য দীর্ঘদিন যাবৎ চেষ্টা, তদবির করছিলেন জাতীয় স্বাস্থ্যনীতি প্রনয়ন কমিটির সাধারন সম্পাদক ও সমাজকল্যান মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিসার্চ ইন্সটিটিউটের চেয়ারম্যান, মহাসচিব ও প্রকল্প পরিচালকসহ উদ্ধর্তন কতৃপক্ষের পরামর্শক্রমে সমাজকল্যান মন্ত্রনালয়ে আলোচনা করে অর্থায়নের বিষয়টি নিশ্চিত হবার পর গত ২৮’ই সেপ্টেম্বর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিচার্স ইন্সটিটিউটের মহাসচিব অধ্যাপক আব্দুল আউয়াল রিজভি’র সভাপতিত্বে তার অফিস কক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক ও প্রকল্প পরিচালক আব্দুস সোবাহান ভ’ইয়া, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিসার্চ ইন্সটিটিউটের উপ-পরিচালক ডাঃ সিদ্দিকুর রহমান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিসার্চ ইন্সটিটিউটের সহকারি প্রকৌশলী তাজউদ্দিনসহ উদ্ধর্তন কর্মকর্তাদের সাথে জরুরি সভায় মিলিত হন সিরাজগঞ্জের সার্বিক উন্নয়নের রুপকার অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।

এই সভা’র পর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ স্থাপনের পক্ষে মতামত দিয়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিসার্চ ইন্সটিটিউট কিছু প্রয়োজনীয় নির্দেশনাসহ একটি রেজুলেশন ও কারিগরি সহায়তার ইচ্ছাপোষন করে ৩’ই অক্টোবর সোমবার ইন্সটিটিউটের মহাসচিবের পক্ষ থেকে অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি’কে একটি জরুরি চিঠি প্রেরন করেন। চিঠি পাবার পর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ স্থাপনের সম্ভাবনা ও সুবিধাসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় ও সিদ্ধান্ত গ্রহনের জন্য গত ৭’ই অক্টোবর শুক্রবার রাতে নিজ বাস ভবনে জরুরি সভা আহ্বান করেন ডাঃ মুন্না এমপি।
Dr. Jahurul Hoq Raja Photo
অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত হয়ে মতামত তুলে ধরেন সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে’র হৃদরোগ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ মোঃ ওসমান গণী শামিম, সিরাজগঞ্জ জেলা আওয়ামী আইনজীবী পরিষদ সভাপতি আ্যাড. মোঃ রজব আলী সরকার, সিরাজগঞ্জ এন জি ও সমন্বয় পরিষদ সভাপতি, বিশিষ্ঠ ব্যাবসায়ি ও উন্নয়ন কর্মি জাহাঙ্গির আলম রতন, সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের শিশু বিভাগের কনসালটেন্ট ডাঃ মোঃ আমিনুল ইসলাম, সিরাজগঞ্জ জেলা জজ আদালতের আইনজীবী শ্রী রনজিৎ কুমার মন্ডল, সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আর এম ও) ও মেডিনোভা হসপিটাল লিমিটেডের কর্নধার ডাঃ মোঃ আকরামুজ্জামান, সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের অর্থোপেডিক সার্জন ডাঃ ওয়ালিউল ইসলাম তালুকদার, চিকিৎসক ডাঃ মোঃ ওমর ফারুখ, ডাঃ নিহার রঞ্জন দাস, ডাঃ মোঃ জাহিদুল ইসলাম হিরা, সিরাজগঞ্জ জেলা জজ আদালতের আইনজীবী, নারীনেত্রী ও সমাজকমি এ্যাড.শামিমা ইয়াসমিন রিমা, সিরাজগঞ্জ নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারি অধ্যাপক (গাইনি এন্ড অবস) ডাঃ মনোয়ারা খাতুন, তরুন ব্যাবসায়ি মোঃ একরামুল হক রিজভী, ব্যাবসায়ি এস এম মজনুর রহমান, শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের সহকারি অধ্যাপক ডাঃ আব্দুর রাজ্জাক আলম, বি এম এ সিরাজগঞ্জ জেলা শাখা সভাপতি, প্রাইম ডায়গনষ্টিক কিনিক ও হাসপাতালের চেয়ারম্যান, ল্যাব কেয়ার ম্যাটসের অধ্যক্ষ, বিশিষ্ঠ সংগঠক ও মুক্তিযোদ্ধা ডাঃ জহুরুল হক রাজা, বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন জিটিভি (গাজি টিভি) ও সদ্য সম্প্রচারে আসা ২৪ ঘন্টা’র সংবাদ ভিত্তিক টেলিভিশন চ্যানেল ডিবিসি (ঢাকা বাংলা চ্যানেল) এর সিরাজগঞ্জ প্রতিনিধি তরুন সাংবাদিক সাজিরুল ইসলাম সঞ্চয়, শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারি অধ্যাপক ডাঃ মোঃ আব্দুর রব্বান তালুকদার, শহরের রামগাতি এলাকার তরুন ব্যাবসায়ি হিরাঝিল ফাওয়ার মিলস লিঃ এর স্বত্বাধিকারী সৈয়দ হাসানুজ্জামান খান শিবলী, সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগ সাধারন সম্পাদক মোঃ একরামুল হক, শহরের বিশিষ্ঠ ব্যাবসায়ি ও সমাজসেবক মোঃ জিয়া হায়দার তিতাস, জনপ্রশাসন মন্ত্রনালয়ের সাবেক অতিরিক্ত সচিব জেলার জামতৈল এলাকার বিশিষ্ঠ ব্যাক্তি মোঃ মোস্তাফিজুর রহমান, সিরাজগঞ্জ বিসিক শিল্প এলাকার এম এ মতিন কটন মিলস লিঃ এর পরিচালক জহুরল ইসলাম স্বপন, সিরাজগঞ্জ সয়াধানগড়ার মোনা স্টিল মিলস লিঃ এর ব্যাবস্থাপনা পরিচালক আশরাফুল মোখলুকাত খোকন, জেলার কামারখন্দ উপজেলার বাসিন্দা সাবেক প্রধান বন সংরণ কর্মকর্তা আলী কবির হায়দার, সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের কার্ডিওলোজি বিভাগের অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল মান্নান, সিরাজগঞ্জ শহরের আভিসিনা হসপিটাল লিমিটেড এর চক্ষু সার্জন ডাঃ মোঃ আব্দুল মঈদ, সিরাজগঞ্জ উল্লাপাড়া উপজেলার সলপের বাসিন্দা হাইকোর্টের বিশিষ্ঠ আইনজীবী এ্যাড. আব্দুল আলিম মিয়া জুয়েল, সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের সহকারি অধ্যাপক (সার্জারি) ডাঃ মোঃ জাহিদুল ইসলাম, সিরাজগঞ্জ শহরের বানিয়াপট্টির বিশিষ্ঠ ব্যাবসায়ি রসিক চন্দ্র পাল, শহরের শ্রী ত্রিবেনী গোল্ড প্যালেসের প্রোপাইটর শ্রী প্রদীপ রায়, জেলা শহরের ফজলুল হক রোড এলাকার বিশিষ্ট নারী সমাজকর্মি দুলালী রানি সাহা প্রমূখ।

সভা চলাকালীন সময়ে নির্ধারিত বক্তব্যে সকল বক্তাই ব্যাক্তিগতভাবে মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার কারিগড়দের মধ্যে অন্যতম দক্ষ ও কর্মঠ কারিগর, যমুনা পাড়ের কৃতি সন্তান, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না’র প্রতি এই ধরনের প্রতিষ্ঠান সিরাজগঞ্জে স্থাপনের উদ্যোগ নেয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। বক্তব্যে দেয়া বক্তাদের বিভিন্ন প্রস্তাবনা বিবেচনা করে তাৎক্ষনিকভাবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ স্থাপনের প্রথম ধাপ হিসেবে কার্য্যকরি কমিটি গঠনসহ জরুরি কিছু সিদ্ধান্ত গ্রহন ও রেজুলেশন তৈরি, সদস্যদের মাসিক চাদা নির্ধারন ও তাৎনিক আদায়সহ কিছু সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়।
samim osman
এ সভায় সর্বসম্মতিক্রমে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ কার্য্যকরি কমিটিতে সভাপতি আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি, সহ-সভাপতি তিনজন যথাক্রমে ডাঃ জহুরল হক রাজা, মোঃ মোস্তাফিজুর রহমান, এ্যাড. শামিমা ইয়াসমিন রিমা, সাধারন সম্পাদক ডাঃ ওসমান গণী শামিম, সহ-সাধারন সম্পাদক তিনজন যথাক্রমে ডাঃ মোঃ আকরামুজ্জামান, জহুরল ইসলাম স্বপন, আশরাফুল মোখলুকাত খোকন, কোষাধ্যক্ষ আ্যাড. মোঃ রজব আলী সরকার, সহ-কোষাধ্য একরামুল হক রিজভী, দপ্তর সম্পাদক এস এম মজনুর রহমান, সহ-দপ্তর সম্পাদক সাজিরুল ইসলাম সঞ্চয়, সাংগঠনিক সম্পাদক ডাঃ ওয়ালিউল ইসলাম তালুকদার, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব হাসানুজ্জামান শিবলী ও কার্যকরি সদস্য পদে অধ্যাক্ষ ডাঃ মোঃ রেজাউল ইসলাম, অধ্যাক্ষ মনোয়ার হোসেন, জাহাঙ্গির আলম রতন, আলী কবির হায়দার, প্রফেসর ডাঃ মোঃ আশরাফুল ইসলাম, এ্যাড. রনজিৎ কুমার মন্ডল, ডাঃ আব্দুর রাজ্জাক আলম, ডাঃ মোঃ আমিনুল ইসলাম, ডাঃ মোঃ আব্দুল মান্নান, ডাঃ আব্দুর রব্বান তালুকদার, ডাঃ মোঃ জাহিদুল ইসলাম, ডাঃ মোঃ আব্দুল মঈদ, এ্যাড. আব্দুল আলিম মিয়া জুয়েল, অধ্যাপক ডাঃ মনোয়ারা খাতুন, রসিক চন্দ্র পাল, শ্রী প্রদীপ রায় ও দুলালী রানি সাহা নির্বাচিত হন।

দ্বিতীয় সভা’য় কমিটি অনুমোদনসহ হার্ট ডিজিসে আক্রান্ত রোগীদের সেবা প্রদানের প্রাথমিক ধাপ ফ্রাইডে কিনিকের জন্য স্থান নির্ধারন করে চিকিৎসা সেবা শুরু, জরুরি ভিত্তিতে মেশিন ক্রয়সহ অতি জরুরি কিছু সিদ্ধান্ত গ্রহন ও বাস্তবায়নের রেজুলেশনসহ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ কার্য্যকরি কমিটি’র অনুমোদিত তালিকা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এন্ড রিচার্স ইন্সটটিউট, সমাজকল্যান মন্ত্রনালয়সহ সংশ্লিষ্ঠ দপ্তরে প্রেরন করা হয়েছে।

সিরাজগঞ্জে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন স্থাপন ও কার্য্যকরি কমিটি গঠন বিষয়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ-কার্য্যকরি কমিটি’র সাধারন সম্পাদক কার্ডিওলোজিস্ট ডাঃ ওসমান গণী শামিম বলেন, চিকিৎসক হিসেবে পেশাগত জীবনের শুরু থেকেই দীর্ঘদিন যাবৎ মফস্বল শহরে হৃদরোগে আক্রান্ত দরিদ্র রোগীদের চিকিৎসাসেবা দিয়ে আসছি। কিন্তু প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে অনেক সময় রোগীদের প্রয়োজন অনুপাতে সেবা দেয়া সম্ভব হয় না।
PicsArt_10-15-01.00.34
একজন কার্ডিওলোজিস্ট হিসেবে রোগীদের পূর্নাঙ্গ সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ সকল আধুনিক সুবিধা সম্বলিত একটি চিকিৎসালয়ে সংযুক্ত হবার ইচ্ছা ছিল যা উপমহাদেশের অন্যতম প্রধান কার্ডিয়াক সার্জন আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি মহোদয়ের আহ্বানে সাড়া দেবার পর পূরন হতে চলেছে উল্লেখ করে এই চিকিৎসক বলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ স্থাপন সফল করার জন্য এর কার্য্যকরি কমিটি গঠনে দলমতের উর্দ্ধ্যে উঠে স্বচ্ছ, দক্ষ্য, যোগ্য, কর্মঠ, প্রতিশ্রুতিশীল, মেধাবী ও সু-সংগঠক নবীন-প্রবীনের সমন্বয় করার চেষ্টা করা হয়েছে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ-কার্য্যকরি কমিটি’র নব-নির্বাচিত এই সাধারন সম্পাদক ডাঃ ওসমান গণী শামিম আরো বলেন, আমরা আশা করছি কার্য্যকরি কমিটি’র সকল সদস্যসহ সিরাজগঞ্জের সকল শ্রেনী-পেশার মানুষের সার্বিক সহযোগিতায়, সম্মিলিতভাবে কাজের মাধ্যমে অল্প সময়ের মধ্যে অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি মহোদয়ের দীর্ঘদিনের লালিত স্বপ্ন একটি পূর্নাঙ্গ বিশেষায়িত হৃদরোগ চিকিৎসা সেবা কেন্দ্র হিসেবে গড়ে উঠবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.