আরও তিনটি ‘গ্যান্ট্রি ক্রেন’ পেল চট্টগ্রাম বন্দর

কনটেইনার ওঠানামার জন্য আরও নতুন তিনটি অত্যাধুনিক ‘গ্যান্ট্রি ক্রেন’ পেয়েছে চট্টগ্রাম বন্দর। শুক্রবার সকালে ক্রেন তিনটি নিয়ে চীনা জাহাজ এমভি জিন চেন হাই ইয়াংয়ে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে পৌঁছে। এর আগে গত আগস্টে আরও তিনটি ক্রেন যুক্ত হয়েছিল চট্টগ্রাম বন্দরের সরঞ্জাম বহরে।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম জাগো নিউজকে জানান, শুক্রবার সকাল ৯টার দিকে চীনা জাহাজ এমভি জিন চেন হাই ইয়াংয়ে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) জেটিতে পৌঁছে। জাহাজ থেকে জেটিতে নামানোর পর গ্যান্ট্রি ক্রেনগুলো ট্র্যাকে বসানো হবে। এগুলো কাজ শুরু করলে পণ্য খালাসের গতি আরও বাড়বে।

বন্দর সূত্রে জানা গেছে, বন্দরভিত্তিক বেসরকারি অপারেটর সাইফ পাওয়ার টেক চীন থেকে এসব গ্যান্ট্রি ক্রেন এনেছে। গত আগস্টেও এসেছিল তিনটি গ্যান্ট্রি ক্রেন। সেগুলো ইতোমধ্যে এনসিটির জেটিগুলোতে বসানো হয়েছে এবং সেগুলো কাজও শুরু করেছে। চুক্তি অনুযায়ী আরও চারটি কি গ্যান্ট্রি ক্রেন আসবে আগামী বছরের মে মাসে।

এনসিটির ৩, ৪ ও ৫ নম্বর জেটিতে দুটি করে মোট ছয়টি গ্যান্ট্রি ক্রেন বসানোর পরিকল্পনা রয়েছে বন্দর কর্তৃপক্ষের। এসব গ্যান্ট্রি ক্রেন দিয়ে কনটেইনার টার্মিনালের জেটিতে জাহাজ থেকে স্বয়ংক্রিয়ভাবে কনটেইনার ওঠানামা করা যাবে।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments