ইন্দোনেশিয়ার বালিতে স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত এমপি

সাজিরুল ইসলাম সঞ্চয়, সিরাজগঞ্জ নিউজটোয়েন্টিফোর.কম ঃ
SIRAJGONJ (DR. M H MILLAT MP) PHOTO-2- 27.06.16
ইন্দোনেশিয়ার বালিতে শুরু হয়েছে বিশ্ব স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সম্মেলন-২০১৬। এই সম্মেলনে বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করছেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) ও বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না, এমপি।

২৭’শে জুন মঙ্গলবার শুরু হওয়া এই সম্মেলন চলবে ২৯’শে জুন বৃহস্পতিবার পর্যন্ত।

বিশ্ব স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সম্মেলন-২০১৬ সূত্রে জানা যায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) ও ইন্দোনেশিয়া সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয় যৌথ বছর ইন্দোনেশিয়ার বালিতে এ বছরের বিশ্ব স্বাস্থ্য সম্মেলন আয়োজন করে। ২৭’শে জুন মঙ্গলবার শুরু হয়ে এই সম্মেলন চলবে ২৯’শে জুন বৃহস্পতিবার পর্যন্ত।
SIRAJGONJ (DR. M H MILLAT MP) PHOTO 27.06.16
এই সম্মেলনে বিশ্বের ৫০ টি দেশের প্রতিনিধিরা অংশগ্রন করছেন। অংশগ্রহনকারি দেশগুলো হলো, আফগানিস্থান, যুক্তরাজ্য,, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, আমেরিকা, বাংলাদেশ, আরমেনিয়া, অস্ট্রেলিয়া, বেনিন, ভ’টান, কম্বোডিয়া, ক্যামেরুন, কানাডা, আইভোরি কোষ্ট, ইউরোপিয়ান কমিশন, এল সাভাদর, ইথিওপিয়া, ফিনল্যান্ড, জাম্বিয়া, জার্মানি, ঘানা, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কেনিয়া, সৌদি আরব, মালয়, মালদীপ, মালয়েশিয়া, মুলতানিয়া, মরক্কো, মিয়ানমার, নেপাল, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, নরওয়ে, ওমান, পাকিস্থান, কোরিয়া, সিংগাপুর, দক্ষিন আফ্রিকা, সুদান, তানজেনিয়া, থাইল্যান্ড, তিমুর, টোগো, উগান্ডা, বুরকিনা ফাসো, ডি আর সি,।

আন্তর্জাতিক এই সম্মেলনটিতে আরো অংশ নিচ্ছেন একাধিক আন্তর্জাতিক, সরকারি-বেসরকারি সংস্থা। এগুলো হলো জাতিসংঘের এফ এ ও, ইন্টারন্যাশনাল সিভিল অরগেনাইজেশন, ইন্টারন্যাশনাল অরগেনাইজেশন ফর ইমিগ্রেশন, ইন্টারন্যাশনাল মেডিকেল করপস, ইউনিসেফ, ইউনি এস ডি আর, ইউ এন অফিস ফর কো অরডিনেশন অফ হিউম্যানেটারিয়ান এফেয়াস, ইউএন ওয়াল্ড ফুড প্রোগ্রামস, ইউ এন ওয়াল্ড টুরিজম, ওয়াল্ড অরগেনাইজেশন ফর এনিমেল হেলথ, ইন গর্ভনমেন্টাল অরগেনাইজেশনস, আ্যমেরিকান ফিল্ড এপিডিমিওলজি নেটওয়র্কি, সো মোর এপিডমিকস, মালারা এল্যায়েন্স, মেডিসিন সান ফ্রন্টিয়ার্স, সেভ দ্যা চিলড্রেন, টেফিনেট, আফ্রিকান ডেভলপমেন্ট ব্যাক গ্রুপ, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক, ক্যারিয়িান পাবলিক হেলথ এজেন্সি, ইসি ডিসি, বিশ্ব ব্যাক, ফাউন্ডেশন অব বিল এন্ড মেলিন্ডা গেটস, স্কুল গ্লোবাল থ্রেট ফান্ড, একাডেমিয়া ইন্টারপ্রিটরস, ডব্লিউ এইচ ও।
SIRAJGONJ (DR. M H MILLAT MP) PHOTO-4- 27.06.16
২৭’শে জুন স্থানীয় সময় সকাল আটটায় স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে এই সম্মেলন শুরু হয়। সম্মেলনটি উদ্বোধন করেন ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী প্রফেসর নিলা এফ ময়েলিফ, নাইজেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী ডাঃ লুলিম্প ওজো ও বিশ্ব এভিয়েশন সংস্থা’র প্রধান আরসা জর্ডান।

উদ্বোধনী সেশনে উপস্থিত থেকে মুল্যবান মতামত ব্যাক্ত করেন বালি’র গর্ভনর আই মেড পাংকু পাসটিকা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এর সাউথ ইস্ট এশিয়া রিজিওনের পরিচালক ডাঃ পুনাম ক্ষেত্রিপাল সিং, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এর আফ্রিকা রিজিওনের পরিচালক ডাঃ মাতসিডিসো ময়েতি।

সম্মেলনের প্রথম দিনের সেশনে প্যানলিষ্ট হিসেবে অংশ নেন নেদারল্যান্ডস সরকারের স্বাস্থ্যমন্ত্রী মিস এডিথ স্কিপার্স, ইন্দোনেশিয়া সরকারের স্বাস্থ্যমন্ত্রী প্রফেসর নিলা এফ ময়েলিফ, নেপাল সরকারের স্বাস্থ্যমন্ত্রী রাম জনম চৌধুরি, মালদীপ সরকারের স্বাস্থ্য প্রতিমন্ত্রী আইসাথ রামেলা, তিমুর সরকারের সহকারি স্বাস্থ্য মন্ত্রী ডাঃ আনা ইসাবেল, ফিনল্যান্ড সরকারের স্থায়ী স্বাস্থ্য সচিব পাইভ সিলিনাউকি, জাপান সরকারের স্বাস্থ্য মন্ত্রী গো তানাকা।

বিশ্ব স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সম্মেলন-২০১৬ তৃতীয় সেশনের উচ্চ পর্যায়ের পর্যালোচনা সভায় প্যানেলিষ্ট হিসেবে অংশ্রহন করবেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বি এম আর সি) ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।

২৮’শে জুন অনূষ্ঠিত হতে যাওয়া এই সেশনে আরো অংশ নেবেন ইতালি’র এমপি পিয়া লকেট, ইন্দোনেশিয়ার এমপি ডাঃ নুপ হাগ আলী, তানজানিয়োর এমপি ডাঃ ফস্টাস, যুক্তরাষ্ট্রের এলাবামা বিশ্ববিদ্যালয় প্রফেসর ডেভিড প্রেডমেন।
SIRAJGONJ (DR. M H MILLAT MP) PHOTO-3- 27.06.16
বিশ্ব স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সম্মেলন-২০১৬ এর আলোচ্চ বিষয় নির্ধারন করা হয়েছে দক্ষিন আফ্রিকার কেপটাউন সেমিনারের দেশে দেশে স্বাস্থ্য নিরাপত্তা বৃদ্ধি করার সিদ্ধান্ত বাস্তবায়নের হার বিষয়ক আলোচনা ও কিভাবে তা বৃদ্ধি করা যায় তা নির্ধারন।

সম্মেলনে প্রত্যাশা করা হচ্ছে দক্ষিন আফ্রিকার কেপটাউন সম্মেলনে নেয়া সিদ্ধান্ত মোতাবেক, মানব স্বাস্থ্য, পশু স্বাস্থ্য ও ঝুকি মোকাবেলায় পরস্পরকে সহযোগিতার পেিবশ সৃষ্টি করা। সম্মেলনে অংশগ্রহনকারি সকল সদস্য রাষ্ট্রের মানুষের স্বাস্থ্য ঝুকি মোকাবেলায় একত্রিত সিদ্ধান্ত গ্রহন ও বাস্তাবায়নে সহযোগিতা করা। প্রথম দিনে সিদ্ধাš গ্রহন করা হয় দক্ষিন পূর্ব এশিয়ার মানুষের স্বাস্থ্য নিরপদ করার।

উল্লেখ্য, এই সম্মেলন শেষে বাংলাদেশে ফিরবেন আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.