চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু কাল

জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের পর এক সপ্তাহ না যেতেই আরেকটি হোম সিরিজের দুয়ারে দাঁড়িয়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এবার প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। দেড় মাসের সফরে ক্যারিবিয়ানরা তিন ফরম্যাটেই টাইগারদের বিরুদ্ধে খেলবে। দু’দলের ২২ গজের লড়াইটা শুরু হবে টেস্ট ক্রিকেট দিয়ে। আগামীকাল সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় শুরু হবে ম্যাচটি। সর্বশেষ টেস্ট সিরিজে জিম্বাবুয়ের সঙ্গে ১-১ এ ড্র করেছিল বাংলাদেশ। তবে সেই সিরিজে খেলেননি তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তামিম না থাকলেও চোট কাটিয়ে দলে ফিরেছেন নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব। আগামীকাল প্রথম টেস্টে এই বাঁহাতি অলরাউন্ডারই নেতৃত্ব দিবেন বাংলাদেশের। এর আগে গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরেই শেষ টেস্ট খেলেছিলেন সাকিব।

ওই সফরে দুটি টেস্টেই ক্যারিবিয়ানদের কাছে বিধ্বস্ত হয়েছিল বাংলাদেশ। অ্যান্টিগায় ইনিংস ও ২১৯ রানে হারা ম্যাচের প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হয়েছিল টাইগাররা। যা টেস্টে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর। রোচ-হোল্ডার-গ্যাব্রিয়েলদের বোলিং তোপে কিংস্টনেও প্রতিরোধ গড়তে ব্যর্থ হয়েছিল সাকিবের দল।

হোম সিরিজে হারের শোধ নেওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। তবে এই সিরিজে বাংলাদেশের মূল ভরসা স্পিনাররা। ১৪ সদস্যের দলে চারজনই বিশেষজ্ঞ স্পিনার। সাকিবের সঙ্গে তাইজুল, মিরাজ ও তরুণ নাঈম হাসান রয়েছেন। অতীতে দু’দলের ১৪ ম্যাচে দুটি জয় বাংলাদেশের। ২০০৯ সালে ক্যারিবিয়ানে ওই জয় এসেছিল খর্ব শক্তির উইন্ডিজদের বিরুদ্ধে।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments