জেলা প্রশাসন ও রাজনীতিকদের প্রতি জনতার কৃতজ্ঞতা

rab-0613মাহবুবে খোদা টুটুল
সিরাজগঞ্জ নিউজ ২৪ : সিরাজগঞ্জে জেলা প্রশাসনের যথাযথ পদক্ষেপ ও র‌্যাব-পুলিশের কঠিন নজরদারির ও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগের কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রমের মধ্যদিয়ে অত্যন্ত শান্তিপূর্ণভাবে ২৫শে অক্টোবরের অজানা অগ্নিগর্ভা আতঙ্ক ও সাংঘর্ষিক পরিস্থিতিতে পরিকল্পিতভাবে নিয়ন্ত্রণ করায় সিরাজগঞ্জের জেলার সাধারণ মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।
২৫শে অক্টোবরের জাতীয় রাজনীতিতে সরকার ও বিরোধী দলের মুখোমুখি অবস্থানকে কেন্দ্র করে সিরাজগঞ্জ জেলাতেও সরকার ও বিরোধী দল মুখোমুখি উত্তপ্ত অবস্থায় গ্রহণ করে। তারই অংশ হিসেবে সিরাজগঞ্জ বাজার স্টেশন স্বাধীনতা স্কয়ারে সরকারী দলের পক্ষে মহাজোটে এক সমাবেশ আহ্বান করে এবং একই সময়ে একই স্থানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট সমাবেশের আহ্বান করে। সরকার ও বিরোধী দলের একই স্থানে একই সময়ে সমাবেশ আহ্বানকে কেন্দ্র করে সিরাজগঞ্জের রাজনৈতিক অঙ্গন প্রচন্ড উত্তপ্ত হয়ে উঠে। জনমনে এক অজানা আতঙ্কের ভীতি তাড়া করতে থাকে। ঠিক সেই সময়ে সিরাজগঞ্জের জেলা প্রশাসন অত্যন্ত দক্ষতার সাথে রাজনৈতিক অবস্থা বিবেচনা করে এবং জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ২৫শে অক্টোবর ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত সিরাজগঞ্জ বাজার স্টেশন এবং তার আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করে।
জেলা প্রশাসন আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক কঠোর নজরদারির মাধ্যমে দু’দিন আগে থেকেই ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে এবং প্রচার প্রপাগান্ডা চালায়। জেলা প্রশাসনের এই উদ্যোগের সাথে সিরাজগঞ্জের সরকার ও বিরোধী দল আইন মেনে মহাজোট সরকারের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট বাজার স্টেশন স্বাধীনতা স্কয়ারের জনসভার স্থান পরিবর্তন করে চৌরাস্তায় নাজমুল চত্ত্বরে সমাবেশের আয়োজন করে। অনুরূপভাবে বিরোধী দল বিএনপি’র নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট বাজার স্টেশন স্বাধীনতা স্কয়ারে জনসভার স্থান পরিবর্তন করে ইসলামিয়া কলেজ মাঠ প্রাঙ্গণে সমাবেশের আয়োজন করে।
সরকার ও বিরোধী দল উভয়ই শান্তিপূর্ণভাবে জেলা প্রধান প্রধান নেতৃবৃন্দের উপস্থিতিতে রাজনৈতিক কর্মসূচির আওতায় দশম জাতীয় সংসদ নির্বাচনপূর্ব জনসমর্থন প্রদর্শন ও মাঠ দখলে সমাবেশ সম্পন্ন করে। প্রশাসন পক্ষ থেকে সরকার ও বিরোধী দলের নিরাপদ দূরত্ব বজায় রেখে এবং শান্তিপূর্ণভাবে সমাবেশ পালনের শর্তসাপেক্ষে জনসভা করার অনুমোদন দেয়া হয়। স্থানীয় প্রশাসনের ব্যাপক প্রস্তুতি ও নিরাপত্তার চাদরে ঢেকে রেখে সরকার ও বিরোধী দল দু’টি জায়গায় সফল সমাবেশ করতে দেখে সিরাজগঞ্জবাসীরা সন্তুষ্ট হয়েছে।
বেশ কিছুদিন যাবত সিরাজগঞ্জ শহরে পরস্পরবিরোধী সরকার ও বিরোধ দল সাংঘর্ষিক রাজনৈতিক অবস্থাকে কেন্দ্র করে সিরাজগঞ্জবাসীদের অত্যন্ত উৎকণ্ঠা আর উদ্বেগে দিন কাটছিল। সঙ্গত কারণে ২৫শে অক্টোবরের দু’টি সমাবেশে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি কিংবা কেউ হতাহত হয়নি। ফলে সেই অজানা আতঙ্ক ভুগতে থাকা সিরাজগঞ্জবাসীরা শেষ পর্যন্ত স্বস্তির নিঃশ্বাস ফেলতে পেরেছে। এ জন্য সিরাজগঞ্জ জেলাবাসীর পক্ষ থেকে স্থানীয় জেলা প্রশাসনের যথাযথ উদ্যোগ এবং র‌্যাব ও পুলিশসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্তকর্তাদের অক্লান্ত পরিশ্রম এবং স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের দায়িত্বশীল ভূমিকা ও দলীয়গত শৃঙ্খলার সহবস্থানের মধ্যদিয়ে সফলতার সাথে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হওয়ায় তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।
এখানে আরো উল্লেখ্য যে, এখন পর্যন্ত সিরাজগঞ্জ জেলার প্রতিটি উপজেলায় শান্তিপূর্ণভাবে সরকার ও বিরোধী দল সভা, সমাবেশ ও মিছিল মিটিং করেছে। এই রিপোর্ট রাত পৌনে ৯টায় পর্যন্ত কোথাও কোনো উল্লেখযোগ্য অপ্রীতিকর ঘটনা ঘটেনি এবং কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.