ড. কামালের মেধা ও জ্ঞানভিত্তিক সংসদ গঠনের স্বপ্ন ভেঙ্গে দিবেন তারেক!

দেশের ২৫ জন বিশিষ্ট নাগরিককে সংসদে দেখতে চান গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।  যাদের নির্বাচনে বিজয়ী করে অর্থবহ সংসদ গঠন করাই তার লক্ষ্য।  তবে ড. কামাল হোসেনের এমন চিন্তাকে প্রাধান্য দিবেন না লন্ডনে অবস্থানরত বিএনপি নেতা তারেক রহমান।  তারেক রহমানকে জ্ঞানভিত্তিক সংসদের চেয়ে পেশিশক্তির প্রভাবে গঠিত সংসদকে বেশি প্রাধান্য দিবেন বলে শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক আনোয়ার হোসেন।

গণফোরাম সূত্রে জানা যায়, নবগঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরাম নির্বাচনে অংশ নিতে বিএনপির কাছে ৫০ টি আসন চাইবে।  এর মধ্যে প্রায় ২৫টি আসনে দেশের বিশিষ্ট নাগরিকদের প্রার্থী হিসেবে মনোনয়ন দিতে চায় দলটি।  যাদের মধ্যে রয়েছেন- আইনজীবী শাহদীন মালিক, সাবেক অর্থমন্ত্রী শাহ এমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া, ব্যারিস্টার আমিরুল ইসলাম, রাকিবউদ্দিন মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক আসিফ নজরুল প্রমুখ।  যাতে করে এই প্রার্থীরা বিজয়ী হয়ে সংসদে গঠনমূলক আলোচনা করা যায়।  এই লক্ষ্যে দলটির শীর্ষ নেতারা কয়েক দফায় বৈঠক করে প্রার্থীদের তালিকা তৈরি করা হয়েছে।  আগামী ২০ নভেম্বর চূড়ান্ত তালিকাটি জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল বিএনপির কাছে হস্তান্তর করার কথা রয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক ড. আনোয়ার হোসেন বলেন, ড. কামাল যে সংসদ গঠন করার স্বপ্ন দেখছেন সেটি অঙ্কুরেই বিনষ্ট হয়ে যাবে।  তারেক রহমানের মত দণ্ডিত অপরাধী কোনদিনই জ্ঞান ও মেধার মূল্য বুঝবেন না।  তারেক রহমান নিজেই অল্প শিক্ষিত।  শিক্ষার আলো তার অন্তরে পৌঁছায়নি ঠিক মত।  তিনি শিক্ষা ও মেধার পরিবর্তে পেশিশক্তি ও অর্থকে বেশি মূল্যায়ন করবেন, এটাই স্বাভাবিক।  আমি নিশ্চিতভাবে বলতে পারি, তারেক রহমান ড. কামালের মত শিক্ষিত ও জ্ঞানী মানুষের কথাকে দাম দিবেন না।  ড. কামালেরও উচিত তারেক রহমানের মত অর্ধ-শিক্ষিত মানুষের কাছে জ্ঞান ও মেধার কথা না বলা।  জ্ঞান ও দুর্নীতি একসাথে চলতে পারে না।  রাষ্ট্রীয় সম্পদের দিকে যারা শকুনের দৃষ্টিতে তাকিয়ে থাকে তারা মেধা ও জ্ঞানকে পথের কাঁটা মনে করেন।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments