ঢাকাবাসী উপভোগ করছে শূন্য ঢাকা

দুই ঈদে দেশের ব্যস্ত শহর ঢাকা হারিয়ে ফেলে তার চিরচেনা রূপ। ঘুম থেকে উঠে থাকেনা কর্মস্থলে যাওয়ার তাড়া। টেনশন থাকে না ক্লাসে ঠিক সময় গিয়ে পৌঁছানোর। ঢাকা শহরে গণপরিবহনে চেপে গন্তব্যস্থলে পৌঁছানো যারা যুদ্ধ  মনে করেন তাদের জন্য ঈদের এই ছুটিতে অনেকটা যুদ্ধ ছাড়া গণপরিবহনে উঠতে পারেন।

ঈদের ছুটিতে মানুষ বোঝাই এই ঢাকার শহর অনেকটা হাফ ছেড়ে বাঁচে। এই শহরে এখন নেই কোনো যানজট, মাথা ঘামাতে  হয় না সময়ের সাথে তাল মিলিয়ে চলতে। যারা ঢাকাবাসী অথবা যারা বিভিন্ন প্রয়োজনে বা কারণে প্রিয়জনদের সাথে ঈদ করতে পারেননা তারা পরিবার পরিজনদের নিয়ে উপভোগ করছে রাজধানী ঢাকার এই চিত্র।

ঈদের ছুটিকে কেন্দ্র করে রাজধানী এখন প্রায় ফাঁকা। শহরের বাসিন্দারা এখন ফাঁকা রাস্তায় ঘুরে বেড়াতে পারছেন ইচ্ছামতো। তাই অনেকে পুরো শহর ঘুরতে প্রাইভেটকার বা মোটরবাইক নিয়ে বেড়িয়েছেন।

অলস শহরের মাঝে কর্মচাঞ্চল্যতা ফিরে আসতে সপ্তাহ খানেকের মতো সময় লেগে যায়। এই সময়ের মাঝেই ঢাকাবাসী শহরের লুকায়িত রূপ দেখতে বের হয়। ভিড় করে দেশের দর্শনীয় স্থানগুলো উপভোগ করার জন্য। প্রতি বছরের এই দুটি ঈদের ছুটিতে ঢাকাবাসী ফিরে পায় তাদের স্বপ্নের ঢাকাকে।

ঈদকে কেন্দ্র করে বৃহস্পতিবার ও শুক্রবার দিনভর রাজধানীর বিনোদনকেন্দ্র গুলোতে উপচে পড়া ভিড় দেখা গেছে। শিশু-কিশোরদের সঙ্গে বাবা-মা বা আত্মীয়-স্বজন ঈদের আনন্দ উদযাপন করতে বিনোদনকেন্দ্র গুলোতে ভিড় জমিয়েছিলেন।

এছাড়া বেশকিছু খোলামেলা জায়গায় বিভিন্ন উৎসব-পার্বণে ছুটে যান নগরবাসী। যেমন হাতির ঝিল বা ধানমন্ডির লেক, এমনকী ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও এর আশ-পাশের এলাকাও ছুটিছাটায় ভিড় করে মানুষ।

এসবের মধ্যে শাহবাগের শিশুপার্ক আর মিরপুরের চিড়িয়াখানায় ছিল ভিড়ে ঠাসাঠাসি অবস্থা। বিকেল পর্যন্ত ছিল এই ভিড়। বিকেল থেকে ভিড় বাড়ে হাতিরিঝিল এলাকায়, ধানমন্ডি লেক ও টিএসসি এলাকায়।

ঈদের ছুটিতে বিশেষ ব্যবস্থায় শাহবাগের জাতীয় যাদুঘর বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখার ব্যবস্থা ছিল। শিশু-কিশোর ও প্রতিবন্ধীদের জন্য ঈদের ছুটিতে বিনামূল্যে প্রবেশের সুযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছে যাদুঘর কর্তৃপক্ষ।

 

আইন শৃঙ্খলা বাহিনীর সতর্কতা মূলক অবস্থানের কারণে এখন পর্যন্ত বিনোদনকেন্দ্রগুলোতে কোনও দুর্ঘটনা বা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

জনগণ যাতে নিরাপদে ঈদ আনন্দে কাটাতে পারে সেজন্য গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সর্বোপরি নিরাপদে, আনন্দে উপভোগ করছে ঢাকাবাসী তাদের ব্যস্ততম  শহরে অলস দিনকাল।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments