পিজিসিএল’র দুই কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

সাজিরুল ইসলাম সঞ্চয় ঃ

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার নলকায় অবস্থিত পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) প্রধান কার্য্যালয়ে আউটসোসিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ সংক্রান্ত টেন্ডারে বিশেষ শর্ত জুড়ে দিয়ে একটি বিশেষ প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেওয়ার চেষ্টার অভিযোগ উঠেছে সংস্থাটির এমডি ও ডিজিএম’র (এইচ আর) বিরুদ্ধে। টেন্ডারে অংশ নেয়া একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পেট্রোবাংলার চেয়ারম্যান বরাবর এ ব্যপারে লিখিত অভিযোগ করা হয়। উল্লেখ্য, পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) আঃ মান্নান পাটোয়ারি সম্প্রতি প্রকাশ হওয়া দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির কয়লা গায়েব হওয়ার ঘটনায় দায়েরকৃত মামলারও অভিযুক্ত আসামি। এদিকে এই অভিযোগের বিষয়ে বক্তব্য গ্রহনের জন্য যাওয়া সংবাদকর্মীদের প্রায় তিন ঘন্টা অপেক্ষমান রেখে শেষ অবধি অসুস্থতার কথা জানিয়ে সাক্ষাৎ না করেই চলে যান পিজিসিএল’র অভিযুক্ত এ দুই কর্মকর্তা।

পেট্রোবাংলার চেয়ারম্যান বরাবর জমা দেওয়া লিখিত অভিযোগপত্র, পিজিসিএল’র আউটসোসিংয়ের টেন্ডারে অংশ নেয়া ঠিকাদারি প্রতিষ্ঠান ও পিজিসিএল অফিসসূত্র জানায়, আউটসোসিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ করার জন্য পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার নলকায় অবস্থিত প্রধান কায্যালয় হতে প্রথম দফায় গত ২৭/০৩/২০১৮ ইং তারিখে দুইটি গ্র“পের দরপত্র আহ্বান করা হয়। পিজিসিএল’র ঐ সময়ের উপমহাব্যাবস্থাপক (ডিজিএম) মানব সম্পদ (এইচ আর) শাহিনুর আলমের আহ্বান করা দরপত্রে প্রথম গ্র“পের আউটসোসিংয়ের মাধ্যমে ঈমাম, ড্রাইভার, ইলেক্ট্রিশিয়ান, ডাটা এন্ট্রি হেলপার, এ্যাটেন্ডেন্ট, মেসেঞ্জার, হেলপার, গার্ডিনার ও ক্লিণার নিয়োগ সংক্রান্ত কাজের সিকিউরিটি মানি ১০ লক্ষ টাকা ও দ্বিতীয় গ্র“পে আউটসোসিংয়ের মাধ্যমে সিকিউরিটি গার্ড নিয়োগ কাজের সিকিউরিটি মানি ১০ লক্ষ টাকা নির্ধারন করা হয়।

পিজিসিএল’র আহ্বান করা এই দরপত্রে আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেডসহ বেশ কয়েকটি প্রতিষ।ঠান অংশগ্রহন করে। প্রাথমিক যাছাই-বাছাইয়ে দরপত্রের কারিগরি মুল্যায়ন কমিটি আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেডকে প্রথম গ্র“পের একমাত্র কৃতকার্য্য প্রতিষ্ঠান হিসেবে নির্ধারন করে। পিজিসিএল’র দরপত্র যাছাই-বাছাই কমিটির সদস্য সচিব উপমহাব্যাবস্থাপক (ডিজিএম) মানব সম্পদ (এইচ আর) শাহিনুর আলম গত ১৭/০৫/২০১৮ ইং তারিখে কৃতকার্য্য এই প্রতিষ্ঠানকে ২৮.১৮.০০০০.০৩৪.৫৩.০৭.১৮/২৭১৭ স্মারক নম্বরের একটি পত্র প্রেরন করে আর্থিক প্রস্তাব উন্মুক্তকরনে অংশগ্রহন করার জন্য আবেদন জানান। নিয়ম অনুযায়ি গত ২১.০৫.২০১৮ ইং তারিখে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) প্রধান কার্য্যালয়ে অনুষ্ঠিত আর্থিক প্রস্তাব উন্মুক্তকরন সভায় আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেড একমাত্র সফল দরদাতা প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়।

এই দুইটি প্রক্রিয়া সম্পাদনের পর পিজিসিএল’র টেন্ডার সংক্রান্ত বিধান অনুযায়ি এই প্রতিষ্ঠানটিরই আউটসোসিংয়ের মাধ্যমে জনবল নিয়েঅগ সংক্রান্ত টেন্ডারের প্রথম গ্র“পের কাজ পাবার কথা। কিন্তু আচমকা পিজিসিএল’র ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) আঃ মান্নান পাটোয়ারি উপমহাব্যাবস্থাপক (ডিজিএম) মানব সম্পদ (এইচ আর) পদে পরিবর্তন এনে শাহিনুর আলমের স্থানে মোঃ নাজমুল ইসলামকে বদলির আদেশ দেন। মোঃ নাজমুল ইসলাম পিজিসিএল’র উপমহাব্যাবস্থাপক (ডিজিএম) মানব সম্পদ (এইচ আর) হিসেবে যোগদানের পর পদাধিকারবলে টেন্ডার যাছাই-বাছাই কমিটির সদস্য সচিব হিসেবে আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেডকে আউটসোসিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ কাজের কার্য্যাদেশ প্রদান না করে বা টেন্ডার সংক্রান্ত কোন তথ্য না জানিয়ে গত ২০/০৬/২০১৮ ইং তারিখে তাড়াহুরো করে পুনঃদরপত্র আহ্বান করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন। দ্বিতীয় দফা দরপত্রে আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেডসহ মোট ছয়টি প্রতিষ্ঠান অংশগ্রহন করে। কিন্তু এই দরপত্র যাছাই-বাছাই না করে দ্বিতীয় গ্র“পের সিকিউরিটি মানি কমানোসহ বেশ কয়েকটি শর্ত শিথিল করে গত ১১/০৭/২০১৮ ইং তারিখে তৃতীয় দফা দরপত্র আহ্বান করে।

তৃতীয় দফা দরপত্র আহ্বান করার পর পিজিসিএল’র ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) আঃ মান্নান পাটোয়ারি ও উপমহাব্যাবস্থাপক (ডিজিএম) মানব সম্পদ (এইচ আর) মোঃ নাজমুল হাসানের বিরুদ্ধে তাদের পছন্দের প্রতিষ্ঠানকে অনৈতিক সুবিধা গ্রহন করে কাজ পাইয়ে দেবার চেষ্টার অভিযোগ ওঠে। চলতি মাসের চার তারিখে আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক (এম ডি) মোঃ বেলায়েত হোসেন বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)’র চেয়ারম্যান বরাবর পিজিসিএল’র ঐ দুই কর্মকর্তার বিরুদ্ধে টেন্ডারে জালিয়াতির অভিযোগ তুলে একটি অভিযোগ পত্র প্রদান করেন। জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সচিব ও পিজিসিএল’র চেয়ারম্যানকেও এই অভিযোগ পত্রের অনুলিপি প্রদান করা হয়।

উল্লেখ্য, পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) আঃ মান্নান পাটোয়ারি’র বিরুদ্ধে আরো দুর্নীতির অীভযোগ রয়েছে। আঃ মান্নান পাটোয়ারি দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি’র মহাব্যাবস্থাপক-অর্থ্যায়ন (জিএম-ফাইনান্স) হিসেবে কর্মরত থাকাকালিন সময়েই কয়লা গায়েব হওয়ার ঘটনাটি ঘটে বলে অভিযোগ রয়েছে। সম্প্রতি প্রকাশ হওয়া কয়লা গায়েব হওয়ার ঘটনায় দায়েরকৃত মামলার অন্যতম আসামি পিজিসিএল’র বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) আঃ মান্নান পাটোয়ারি।

এদিকে রবিবার সকালে আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেডের পক্ষ থেকে পেট্রোবাংলার চেয়ারম্যান বরাবর প্রদান করা অভিযোগ পত্রের কপি হাতে পাওয়ার পর সিরাজগঞ্জে কর্মরত বেশ কয়েকজন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী অভিযুক্ত দুইজনের বক্তব্য গ্রহনের জন্য সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার নলকায় অবস্থিত পিজিসিএল’র প্রধান কার্য্যালয়ে যান। কিন্তু সংবাদকর্মীদের প্রায় তিন ঘন্টা অপেক্ষায় রেখে শেষ পর্যন্ত অসুস্থতার কথা বলে সাক্ষাৎ প্রদান না করেই অফিস ত্যাগ করেন পিজিসিএল’র ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) আঃ মান্নান পাটোয়ারি ও উপমহাব্যাবস্থাপক (ডিজিএম) মানব সম্পদ (এইচ আর) মোঃ নাজমুল হাসান। ফলে টেন্ডার জালিয়াতির এই অভিযোগ বিষয়ে তাদের বক্তব্য জানা সম্ভব হয়নি।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.