পুরো জানুয়ারিতে থাকবে ইন্টারনেটের ধীরগতির সমস্যা

1484921541
সাবমেরিন কেবলের মেরামত কাজ শেষ না হওয়ায় বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের পুরো জানুয়ারিতে ধীরগতির সমস্যায় ভুগতে হতে পারে। ইন্টারনেট গেটওয়ে কোম্পানি ফাইবার অ্যাট হোমের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির এ কথা জানিয়েছেন।

ভারত থেকে বাংলাদেশে আসা অর্ধেক ইন্টারনেট ব্যান্ডউইডথ টাটা ইন্ডিকম কেবলের মাধ্যমে আসে। এই কেবলের মেরামত শেষ হতে আরো এক সপ্তাহ লাগবে বলে জানিয়েছেন সুমন আহমেদ সাবির। গত ১৩ ডিসেম্বর কাটা পড়া ভারতী এয়ারটেলের সাবমেরিন কেবল ‘আইটুআই মিডিয়া’র মেরামত কাজ শেষ হয়েছে।

কেবল কেটে যাওয়ার পরে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা গত জানুয়ারির ৪ তারিখ থেকে ধীরগতির ইন্টারনেটের সম্মুখীন হচ্ছে। এর আগে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) বলেছিল, কেবল কাটা পড়ায় বাংলাদেশের গ্রাহকদের ২০ জানুয়ারি পর্যন্ত ভুগতে হতে পরে।

ভারত থেকে ২৮০ গিগাবিটস (জিবিপিএস) আমদানি করে বাংলাদেশ। সর্বমোট ৪০০ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হয় বাংলাদেশে, বাকি ১২০ জিবিপিএস আসে রাষ্ট্রনিয়ন্ত্রিত বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড এর মাধ্যমে। বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি ছয়টি ভারতীয় কেবলের সঙ্গে সংযুক্ত যার তিনটি বিগত তিন সপ্তাহে অকেজো হয়ে পড়ে।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.