বানিজ্য ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য শারিতা মিল্লাতের আন্তর্জাতিক পুরস্কার লাভ

সাজিরুল ইসলাম সঞ্চয়, সিরাজগঞ্জ নিউজটোয়েন্টিফোর.কম ঃ
SIRAJGONJ (DR. M H MILLAT MP) PHOTO 12.11.2014
সুইডেনভিত্তিক একটি আন্তর্জাতিক বানিজ্য সংগঠনের পক্ষ থেকে বানিজ্যক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি’র সহধর্মিনী, ভেরিতাস ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) ও বিশিষ্ঠ নারী উদ্যোক্তা শারিতা মিল্লাতসহ বাংলাদেশের তিন নারী উদ্যোক্তা। পুরস্কার পাওয়া অন্য দুই নারী উদ্যোক্তা হল চট্টগ্রামের গুলসানা আলী ও নাফিসা শারমিন।

ইন্টারন্যাশনাল উইমেনস এন্টারপ্রিনারাল চ্যালেঞ্জ (আই ডব্লিউ ইসি) এর পক্ষ থেকে বাংলাদেশের এই তিন নারী উদ্যক্তাকে ইন্টারন্যাশনাল উইমেনস এন্টারপ্রিনারাল চ্যালেঞ্জ এ্যাওয়ার্ড-২০১৪ প্রদানের জন্য মনোনীত করা হয়। আগামী ১৬-১৯ নভেম্বর স্টকহোমে অনুষ্ঠিত আই ডব্লিউ ইসি অস্টম বার্ষিক সম্মেলনে এই পুরস্কার প্রদান করা হবে।

বিশ্বের বিভিন্ন দেশের যে সকল নারী উদ্যোক্তা প্রতিকুল পরিবেশ ও প্রতিযোগিতার মাধ্যমে ব্যাবসাক্ষেত্রে সফলতা অর্জন করেন তাদের ইন্টারন্যাশনাল উইমেনস এন্টারপ্রিনারাল চ্যালেঞ্জ (আই ডব্লিউ ইসি) এর পক্ষ প্রতিবছর বার্ষিক সম্মেলনে পুরস্কৃত করা হয়। স্টকহোমে চেম্বার ট্রেড সুইডেন এর আয়োজন করা অষ্টম বার্ষিক আই ডব্লিউ ইসি সম্মেলনে ২০১৪ইং সালে বিশ্বের ১৮টি দেশের প্রতিকুল পরিবেশ ও প্রতিযোগিতার মাধ্যমে ব্যাবসাক্ষেত্রে সফলতা অর্জন করা ৩২ নারীকে ইন্টারন্যাশনাল উইমেনস এন্টারপ্রিনারাল চ্যালেঞ্জ (আই ডব্লিউ ইসি) এ্যাওয়ার্ড দেয়া হচ্ছে।
2222
এই ৩২ নারীর মধ্যে বাংলাদেশ থেকে ঔষুধ শিল্প ক্যাটাগরিতে বিশেষ অবদানের জন্য ভেরিতাস ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) শারিতা মিল্লাত এই পুরস্কার পাচ্ছেন। একই সাথে ফ্যাশন ডিজাইনিং ক্যাটাগরিতে বিশেষ অবদানের জন্য চট্টগ্রামের নারী উদ্যক্তা মাজকান জেন্সর পরিচালক নাফিসা শারমিন ও ফুড এ্যান্ড ক্যাটারিং ক্যাটাগরিতে বিশেষ অবদানের জন্য তাভা রেস্টুরেন্টের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) গুলসানা আলীও চলতি বছরের ইন্টারন্যাশনাল উইমেনস এন্টারপ্রিনারাল চ্যালেঞ্জ (আই ডব্লিউ ইসি) এ্যাওয়ার্ড পাচ্ছেন।

এর আগে ২০১০ সালে এফবিসিসিআই এর প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী বাংলাদেশ থেকে এই এ্যাওয়ার্ড পেয়েছিলেন।

ইন্টারন্যাশনাল উইমেনস এন্টারপ্রিনারাল চ্যালেঞ্জ এ্যাওয়ার্ড-২০১৪ প্রাপ্তির অনূভ’তি প্রকাশ করতে গিয়ে ভেরিতাস ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) ও বিশিষ্ঠ নারী উদ্যোক্তা শারিতা মিল্লাত এই প্রতিবেদককে জানান, যে কোন পুরস্কার প্রাপ্তির মাধ্যমে কঠোর পরিশ্রমের মুল্যায়ন পেলে অবশ্যই ভালো লাগে। এখন আই ডব্লিউ ইসি এ্যাওয়ার্ড-২০১৪ পাওয়ার পর আরো কঠোর পরিশ্রম করতে উৎসাহবোধ করছি।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক অজ্ঞন থেকে এই পুরস্কার প্রাপ্তির পর নতুন করে বাংলাদেশের নারী উদ্যোক্তাদের জন্য ভালো কিছু করার জন্য তৈরি হচ্ছি। ইতিমধ্যেই বাংলাদেশের নারী উদ্যোক্তাদের জন্য সরকার প্রায় ১’শ কোটি টাকা বরাদ্দ করেছে।

নারী উদ্যোক্তাদের সংগঠিত করে এই বরাদ্দ কাজে লাগিয়ে আগামী দিনে আরো ভালো কিছু করার কথা জানান শারিতা মিল্লাত।

ব্যাক্তিগত জীবনে শারিতা মিল্লাত প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খোন্দকার মোশাররফ হোসেন এমপি’র তিন সন্তানের মধ্যে মেজো সন্তান এবং সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি’র সহধর্মিনী। তিনি সম্ভ্রান্ত পরিবারের সন্তান হওয়ার পরও ছোটবেলা থেকেই ব্যাবসা-বানিজ্যের প্রতি বিশেষ আগ্রহ ছিল। মাত্র ১৯ বছর বয়সে তার ব্যাবসায় হাতে খরি। প্রথমে আয়ারল্যান্ডে চেইন স্টোর এর মাধ্যমে ব্যাবসা শুরু করা এই নারী উদ্যোক্তা আয়ারল্যান্ডেই রেস্টুরেন্ট এর ব্যাবসাও করেছেন। বর্তমানে তিনি ভেরিতাস ফার্মাসিউটিক্যালস এর মাধ্যমে আন্তর্জাতিক মানের ঔষুধ উৎপাদন ও রপ্তানি করছেন।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.