মেধাভিত্তিক, স্বনির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়তে বাল্যবিবাহ প্রতিরোধের বিকল্প নেই—ডাঃ হাবিবে মিল্লাত এমপি।

সাজিরুল ইসলাম সঞ্চয়, সিরাজগঞ্জনিউজটোয়েন্টিফোর.কম ঃ
SIRAJGONJ (DR. MUNNA MP) PHOTO-3- 06.02.16.jpg.jpg
মেধাভিত্তিক, স্বনির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়তে বাল্যবিবাহ প্রতিরোধের কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।

উপমহাদেশের প্রখ্যাত চিকিৎসক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি বলেন, ১৮ বছর বয়সের আগে মেয়েদের ও ২১ বছরের আগে ছেলেদের শাররিক গঠন সম্পন্ন হয় না। কিন্তু এর আগেই ছেলে-মেয়েরদের বাল্য বিবাহ দিয়ে দেয়ার একটি প্রবনতা বিদ্যমান রয়েছে। এই বয়সের ছেলে মেয়েদের বিবাহের ফলে অপুষ্ঠিসহ বিভিন্ন শাররিক সীমাবদ্ধতা নিয়ে শিশু জন্ম হয়। যারা জন্ম দেয় তারাও অসুস্থ হয়ে পড়ে। ফলে একদিকে যেমন মেধাবী প্রজন্ম গড়ে ওঠে না তেমনি পিতা-মাতার কর্মক্ষমতা নষ্ট হয়।
SIRAJGONJ (DR. MUNNA MP) PHOTO-2- 06.02.16.jpg
কর্মক্ষমতা নষ্ট হবার ফলে দেশের সার্বিক উন্নয়ন বাধাগ্রস্থ হয় উল্লেখ করে তিনি বলেন, কিন্তু প্রাপ্ত বয়স্ক হওয়ার পর ছেলে মেয়েদের বিবাহ সম্পন্ন করা হলে মেধাবী সন্তান জন্ম নেয়। যারা আগামী সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সহায়ক হিসেবে কাজ করবে।

ডাঃ মুন্না এমপি বলেন, বাল্য বিবাহ, যৌতুক, মাদক ও নারী নির্যাতন পারিবারিক এবং সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি করে। সামাজিক শৃঙ্খলতা রক্ষায় এইগুলো অবশ্যই বন্ধ করতে হবে।

এ সময় তিনি প্রশাসনকে বাল্য বিবাহ, যৌতুক, মাদক ও নারী নির্যাতন প্রতিরোধে কঠোর পদক্ষেপ গ্রহনের নির্দেশ দিয়ে বলেন, এই কাজগুলো বন্ধ করতে সমাজের সকল শ্রেনী-পেশার মানুষকেই প্রশাসনকে সহযোগিতা করতে হবে।
SIRAJGONJ (DR. MUNNA MP) PHOTO 06.02.16
শনিবার দুপুরে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার চৌবারী উচ্চ বিদ্যালয় মাঠে কামারখন্দ উপজেলা প্রশাসনের উদ্যেগে আয়োজিত বাল্য বিবাহ নিরোধ, যৌতুক, মাদক, নারী নির্যাতন ও মানব পাচার প্রতিরোধে জনসচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে দেশব্যাপি বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করা ইন্টার পার্লামেন্টারি ইউনিয়েনের (আইপিইউ) স্বাস্থ্য সংক্রান্ত উপদেষ্টা পরিষদের সদস্য ও সমাজকল্যান মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি এই কথাগুলো বলেন।

বাল্য বিবাহ নিরোধ, যৌতুক, মাদক, নারী নির্যাতন ও মানব পাচার প্রতিরোধে জনসচেতনতামূলক কর্মশালায় অংশ নেয়া বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, জনপ্রতিনিধি, কাজি, পুরোহিত, অভিভাবক-অভিভাবিকাসহ সমাজের বিভিন্ন শ্রেনী পেশার মানুষকে এই কাজগুলো করা থেকে বিরত থাকার জন্য শপথবাক্য পাঠ করান সিরাজগঞ্জের জেলা প্রশাসক মোঃ বিল্লাল হোসেন।
SIRAJGONJ (DR. MUNNA MP) PHOTO-4- 06.02.16
কামারখন্দ উপজেলা নির্বাহী অফিসার (ইউ এন ও) ঈশরাত ফারজানার সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের সংরক্ষিত আসন-৩০৬ (সিরাজগঞ্জ-পাবনা) আসনের জাতীয় সংসদ সদস্য সেলিনা বেগম স্বপাœ, জেলা প্রশাসক মোঃ বিল্লাল হোসেন, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ, সিভিল সার্জন পিতাম্বর রায়, কামারখন্দের উপজেলা চেয়ারম্যান আব্দুল মতিন চৌধুরি, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিকুল ইসলাম শফি, জেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি এ্যাড. বিমল কুমার দাস, মোস্তফা কামাল খান, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) জেলা শাখার সভাপতি ডাঃ জহুরুল হক রাজা, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আনোয়ার হোসেন ও জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক একরামুল হক।

এই জনসচেতনতামূলক অনুষ্ঠান থেকে ২০১৭ সালে কামারখন্দকে বাল্যবিবাহ মুক্ত উপজেলা করার ঘোষনা দেয়া হয়।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.