লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানা কারাগারে

নিউজ ডেস্ক, সিরাজগঞ্জ নিউজটোয়েন্টিফোর.কম ঃ
Death_warrant2_967412574

জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর মৃত্যু পরোয়ানা পৌঁছেছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মকর্তারা কারাগারে পৌঁছে দেওয়ার পর মৃত্যু পরোয়ানা দু’টি নিয়ে যান স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় এবং জেলা ম্যাজিস্ট্রেটের (ঢাকার জেলা প্রশাসক) দফতরে।

এ মৃত্যু পরোয়ানার ভিত্তিতে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত দেশের শীর্ষ এই দুই যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকরে পরবর্তী প্রক্রিয়া শুরু করবে কারা কর্তৃপক্ষ।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের কপি আইজিপি (প্রিজন) এর বরাবরে পাঠানো হয়। তার পক্ষে পরোয়ানা গ্রহণ করেছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার নেসার আলম।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুর তিন টায় লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানা নিয়ে রওনা হন ট্রাইব্যুনালের জ্যেষ্ঠ আইন গবেষণা কর্মকর্তা পারভেজ আহমেদ, লাইব্রেরিয়ান তাপস কুমার রায় এবং ডেসপাস রাইডার সিরাজুল ইসলাম। তিনটা দশ মিনিটে কারাগারের ভেতরে গিয়ে কারা কর্তৃপক্ষের হাতে সেগুলো তুলে দেন তারা।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার নেসার আলম বলেন, আমরা মৃত্যু পরোয়ানা গ্রহণ করেছি। আইন অনুসারে এখন তা পড়ে শোনানো হবে দুই আসামিকে। মুজাহিদ ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকলেও সাকা চৌধুরী আছেন কাশিমপুর কারাগারে। তাকে ঢাকা কারাগারে নিয়ে এসে পরোয়ানা পড়ে শোনানো হবে বলেও জানিয়েছে কারা সূত্র।

এর আগে দুপুরে মুজাহিদ ও সাকা চৌধুরীর পৃথক দুই মৃত্যু পরোয়ানায় সই করেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক এবং বিচারিক প্যানেলের সদস্য বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দী।

এরপর মৃত্যুু পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শহীদুল আলম ঝিনুক।

লাইক এবং শেয়ার দিয়ে পাশে থাকুন
20

Comments

comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.